নজরুল ইন্সটিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ এপ্রিল ২০১৭

নির্বাহী পরিচালক

মো. আব্দুর রাজ্জাক ভূঞা

মো. আব্দুর রাজ্জাক ভূঞা বাংলাদেশ সিভিল সার্ভিস, ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৮৮ সালে, ফেব্রুয়ারির ১৫ তারিখে সহকারী ট্রাফিক সুপারেনটেনডেন্ট (বিসিএস রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিক) হিসাবে চাকুরিতে যোগদান করেন। রেলওয়ের বিভিন্ন পদে চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, পাকশি এবং রাজশাহীতে দীর্ঘদিন চাকুরি করার পর ২০০৬ সালে উপ-সচিব হিসাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান করেন। অতঃপর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের একটি প্রকল্পে কাজ করেছেন। ২০০৯ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত অর্থ বিভাগে উপ-সচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন এবং ১২ ডিসেম্বর ২০১৬ সালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্থ নজরুল ইন্সটিটিউটে নির্বাহী পরিচালক পদে যোগদান করেছেন।

 

জন্মস্থান-লালমনিরহাট। একই শহরে কেটেছে শৈশব-কৈশোর। পৈত্রিক ঠিকানা-লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলাস্থ কাঞ্চনপুর ইউনিয়নের সাইনাল ভূঞাবাড়ি। বাবা-মরহুম আব্দুল ওয়াদূদ ভূঞা, মা-রাজিয়া  সুলতানা। পাঁচ ভাই এক বোন । স্ত্রী জেসমীন আরা এবং তিন কন্যা-তূর্ণা, অরণ্যা ও পৌষী রাজকন্যাকে নিয়ে জীবন-যাপন। লালমনিরহাটের চার্চ অব গড জুনিয়র হাইস্কুল, মডেল হাইস্কুল ও সরকারি কলেজে পাঠ শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ হতে বি এস এস (অনার্স) ও এম এস এস সম্পন্ন করেছেন।

 

চাকুরীর পাশাপাশি তিনি কবিতা, ছড়া, ভ্রমণ, অনুবাদ, শিশুতোষ ও গবেষণাধর্মী বিভিন্ন ধরনের পুস্তক রচনা ও সম্পাদনা করেছেন। ইতোমধ্যে ৪৯টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হলো : ক. মুক্তিযুদ্ধ বিষয়ক-৭১ এর অল্পকথা, উত্তরের গণহত্যা, কথা ৭১, একাত্তরের বীরেন স্যার, একটি পতাকা, যুদ্ধ জীবন। খ. প্রবন্ধ ও অনুবাদ-এবং কৌটিল্যের নীতিশাস্ত্র, কৌটিল্যের অর্থশাস্ত্র, চাণক্যের কূট কৌশল, থার্ড ওয়ার্ল্ড টু ফার্স্ট (সিঙ্গাপুরের প্রয়াত প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের আত্মজীবনী)। গ. পরিবেশ বিষয়ক-পৃথিবীর পরিবেশ, বাংলাদেশের নদ নদী, অরণ্যাদের শ্যামল গাঁও। ঘ. ভ্রমণ-দেশের নাম ভিয়েতনাম, স্বর্গরাজ্য সিঙ্গাপুর, প্যারিসের পথে পথে, এবং ব্রিটেনের রাজতন্ত্র । ঙ. কবিতা-শেষান্তে কিছুই হয় না আর, বদ্বীপের বেদনা, তাই যদি হবে, একটি সুন্দর রাতের জন্মদিন, সূর্যহীন তাপের ছায়ায়, অন্তর্ভাজে লুকোচুরি, বিশুদ্ধ স্নান, শত কবিতা । চ. ছড়া-প্রথম ছড়ার বই, পোৗষী যাবে রেলগাড়িতে, ছড়া কবিতায় একুশ একাত্তর, একটি ছোট্ট ঘুড়ি, বিষ্টি ঝরা মিষ্টি ছড়া, মেঘ মাদুরে সূর্য ঘুমায়, সাদা পাতায় লাল কবিতা, ছড়ায় ছড়ায় পরিবেশ, আমার শত ছড়া কবিতা, পাখির মত উড়বো, ফ্যাদলা পাড়া বাদ দে  (রংপুরের আঞ্চলিক ভাষায় রচিত)।


Share with :

Share with :

Facebook Facebook